• English
બિરલા પ્રજનનક્ષમતા અને IVF
બિરલા પ્રજનનક્ષમતા અને IVF

ভ্যাজাইনাল চিকিৎসার কারণ, এবং চিকিৎসা কি কি

  • પર પ્રકાશિત જાન્યુઆરી ૫, ૨૦૨૧
ভ্যাজাইনাল চিকিৎসার কারণ, এবং চিকিৎসা কি কি

ভ্যাজাইনাল ডিসচার্জ : একটি সংক্ষিপ্ত বিবরণ

ঋতুস্রাব ভাইয়ের জন্য তাদের মেনস্ট্রুয়াল সাইকেল বা মাসিক চক্রের আগে বা পরে তাদের তরলগ্নি বেরোয় সাধারণ। તે ખૂબ જ ઉત્તેજક લાગે છે, જો કે તે પૂર્ણપણે.

প্রায়শই ভ্যাজাইনাল ডিসচার্জ যোনিকে লুব্রিকেট করার জন্য এবং জরায়ু, সার্ভিক্স এবং যোনি থেকে মৃতদেহ અને ব্যাকটেরিয়া পরিষ্কার করার জন্য। আপনি যে সময়ে ভ্যাজাইনাল ডিসচার্জ পরিবর্তন করছেন, তার উপর পাস করে এর, গন্ধ, টেক্সচার, এবং মহিলার ক্ষেত্রে পরিবর্তন হতে পারে.  

ভ্যাজাইনাল ডিসচার্জ কী?

ভোজাইনাল ডিসচার্জ સામાન્ય ঋতুমতী যোনি থেকে নিঃসৃত সাদা তরল পদার্থ বা মিউকাস. આ ডিসচার্জ ত্বকের মৃতদেহ, બેકટે અને સારવિક્સ અને યોનિર મિউকাસ દ્વારા બનેલ.

મહિલાরা જૂનાની મોટી મેનૂપેજ જૂનાে কম্পাউর, ভ্যাজাইনাল ডিসচার্জে এবং ফ্রিকোয়েন্সে মিলে যায়. নিজেরবয়সীরা এবং মেয়েরা প্রতিদিন 2 5 মিলি পর্যন্ত মহিলা পর্যন্ত ভ্যাজাইনাল ডিসচার্জ আপনার জন্য আপনি।

 স্বতন্ত্র હોক, যদি আপনি ভ্যাজাইনাল ডিসচার্জের অতিরিক্ত সময় উপসর্গ যেমন যোনি পথের কাছে চুলকানি, সবুজ রঙের ভ্যাজাইনাল ডিসার্জ, দুর্গন্ধযুক্ত ডিসার্জ, তলপেটে ব্যথা এবং শ্রোণীতে আপনি একজন অনুভব করেন, તો আমরা ডাক্তারের কাছে যেতে দিই।

ভ্যাজাইনাল ডিসচার্জ এর

আপনি যদি ভ্যাজাইনাল ডিসচার্জ এর কারণে ভুগতে থাকেন, তবে এখানে আরো কিছু বোধ আছে যেগুলিও আপনি নিজেকে দেখতে পারেন:

  • ভ্যাজাইনাল র‍্যাশ
  • যোনি অংশের আশেপাশে চুলকুনি
  • প্রডিসচার্জের সময় যোনি বাইরের আশেপাশে জ্বালাপোড়া
  • ডিসচার্জের খুব ঘন মিউকাস રચના 
  • দুর্গন্ধયુક્ત ডিসচার্জ
  • সবুজ বা হলুদ ডিসচার্জ

ভ্যাজাইনাল ডিসচার্জ কোন কারণে?

ভ্যাজাইনাল ডিসচার্জের কারণগুলির জন্য ভ্যাজাইনাল ডিসচার্জ এবং অস্বাভাবিক ভ্যাজাইনাল ডিসচার্জের মধ্যে অস্বাভাবিকভাবে গুরুত্বপূর্ণ।

সাধারণ ভ্যাজাইনাল ডিসচার্জ শক্তির মৃতদেহ এবং ব্যাকটেরিয়াসারণ করে আপনার যোনি পথ পরিষ্কার রাখতে সাহায্য કરે છે. এটি একটি মিউকাসের মত গঠনের সঙ্গে সাদা বর্ণের হয়. এটি গন্ধহীন এবং এটি আপনার যোনি পথ স্বস্তি বা জ্বালাপোড়া দ্বারা না।

যদি আপনি আপনার বেশি দেখায় ভ্যাজাইনাল ফ্লুইড লক্ষ্য করেন এবং এটি আপনার যোনি পথচলা চুলকানি বা জ্বালাপোড়া করে, তাহলে অস্বাভাবিক ভ্যাজাইনাল ডিসচার্জের একটি হতে পারে।

ভ্যাজাইনাল ডিসচার্জ এর কিছু কারণ নিম্নরূপ:

  1. ઇસ્ટ ઇનફ સક્રિય -  ઇસ્ટ ઇનફ ક્રાઇટરી સામાન્ય કેન્ડિડેટ નામ એક ચોક્કસ પ્રકારની બેકટેરિયા દ્વારા સૃષ્ટિ થાય છે. এইকটরিয়ামটি মানবদেহে ব্যাহেল উপস্থিত থাকা, ইনফরক্‌স এর ক্ষেত্রে এটি অত্যন্ত দ্রুতহারে বৃদ্ধি পেতে শুরু করুন। ઇસ્ટ ઇનફ ক্রিট, সাধারণ একটি খারাপ সাদা ভীজাইনাল ডিসচার্জ তৈরি করে যার ফলে চুলকানি হতে পারে અને যৌন মিলনের সময় ব্যথা অনুভূত হতে পারে.
  2. બૅકટেরিয়াল વૉજિનોસિસ (બીવી) -  ব্যাকটেরিয়াল વેલજીનોસીસ એક સામાન્ય ઇનફ્રીક્રેટ, જે તમે એક સંગીની સાથે સેક્સ રીતે સક્રિય હોવ તો તેમાં ઘૂટી શકે છે. বিভি (BV) একটি অত্যন্ত দুর্গন্ধযুক্ত এবং জলযুক্ত ভ্যাজাইনাল ডিসচার্জ সম্পন্ন করে. যদি এর চিকিৎসা না করা হয়, তবে এটি আপনাকে সেক্সুয়ালি ট্রান্সমিটেড ইনফরেক্টর বিপদে ফেলতে পারে.
  3. સેક્સાલી ટ્રાંસમિટેડ ઇનફ ક્રિયા (એસટીઆઇ) – ગોનોરિયા અને ક્લૅમૅડિયરની જેમ સેક્સવાલિ ટ્રાંસમિટેડ ઇનફ ক্রিসিট বা સેક્સતાবাহિત সংক্রমণ অস্বাভাবিক ভীজাইনাল ডিসচার্জ অর্জন પૂર્ણ કરી શકે છે. এই ডিসচার্জ সবুজ এবং হলুদ রঙের হবে. আপনি এর অন্যান্য অন্যান্য বিষয়গুলিও, যেমন তলপেটে ব্যথা, ঋতুডিসচার্জের সময় কলে রক্তপাত, যৌন মিলনের পরে রক্তপাত এবং প্রস্রাব করার সময় শক্তি উপপোড়া ভাব দেখতে পারেন।
  4. વજાઇનલ એટ્રોફી - শরীরে ইস্ট্রোজে হরমোনের কমের কারণে যোনির প্রাচীর পাতলা হওয়া এবং শুকিয়ে ভোজেনাল অ্যাট্রোফি বলা হয়। এটি মেনোপজ লাইনের মধ্যে বেশি দেখা যায় এবং এটি ভ্যাজাইনাল ডিসচার্জ এবং জ্বালাপোড়া অনুভব করে। এটির ফলে কখনও কখনও ভ্যাজাইনাল ক্যানাল শক্তিশালী হতে পারে.
  5. પેલવિક ઇનফ্ল্যামেটাરી ડીજીજ (પીআইডি) - ક્લેમાઈડ লাইક સેক্সুয়ালি ટ્રાંસমিটেડ ইন ક્રિকট বা যৌনતાবাহિત ચેપ લગભગ প্রায়শই পেলভিক ইনফ্ল্যামেটরি রোগের কারণ થાય છે. এটি ফ্যালোপিয়ান টিউব, জারায়ু, সার্ভিক্স এবং ডিম্বাশয় সহ একজন মহিলার প্রজনন অঙ্গগুলিকে সংক্রামিত করে. এই রোগটি ভোটে ভীজাইনাল ডিচার্জ এবং পেটের নিচের দিকে ব্যথা বাড়ায়.

ভ্যাইনাল ডিসচার্জের প্রকার ভেদ 

একটি নির্দিষ্ট প্রকারের ভ্যাজাইনাল ডিসার্জের দিকে অগ্রসর হয়. ভ্যাজাইনাল ডিসচার্জের ধরনের উপর ভিত্তি করে, এর সঠিক কারণটি চিহ্নিত করা যেতে পারে.

আপনি যদি ভ্যাজাইনাল ডিসচার্জের কার্যকরী ধরন সম্পর্কে জেনে থাকেন, તો আপনার ব্যবহার આ સ્થિતિને વધુ ভালভাবে করা এবং একটি ট্রিটমেট প্ল্যান প্ল্যান করা আরও সহজ হবে.

আপনার অবস্থার রোগ নির্ণয় করা এবং আপনার চিকিৎসা চিকিৎসা নির্ণয়ের স্থায়িত্ব গ্রহণ করা আরো সহজ করার জন্য, ভ্যাজাইনাল ডিসচার্জের ধরনগুলি একনজরে দেখতে পাওয়ার কথা।

  • সাদা ভ্যাজাইনাল ডিসচার্জ - সাদা ওয়াইনাল ডিসচার্জনি সম্পূর্ণ স্বতন্ত্র এবং এটি ইঙ্গিত দেয় যো এবং জরায়ু থেকে ত্বকের মৃতদেহ আপনার এবং ব্যাটেরিয়ায় দেখানো হচ্ছে.
  • সাদা সাদা ভ্যাজাইনাল ডিসচার্জ – যদি ভ্যাজাইনাল ডিসচার্জ সাদা রঙের কিন্তু স্বাভাবিকের চেয়ে সামনের মানুষ হয়, তাহলে এটি একটি ইফ ইন ক্রমের কারণে হতে পারে. এটির ফলে যোনি বাইরের চুলকানি হতে পারে.
  • ধূসর বা হলুদ ভ্যাজাইনাল ডিসার্জ – একটি অত্যন্ত খারাপ মাছের গন্ধ ধূসর এবং হলুদ ভ্যাজাইনাল ডিজারার্জ একটি ইস্ট ইনফরেন্স সহ ক্ষমতা নির্দেশ করে. આ અન્ય બાબતોમાં સમાવેશ થાય છે.
  • ঘোলাটে হলুদ ভ্যাজাইনাল ডিসার্জ –  ঘোলাটে হলুদ ভ্যাজাইনাল ডিজারার্জ গনোরিয়ার একটি প্রভাব। আমরা আপনাকে যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তারের কাছে যেতে পরামর্শ দি, যাতে সময়মতো এটি পরীক্ষা করা যায়.
  • হলুদ এবং সবুজাভ ভ্যাজাইনাল ডিসার্জ – যদি আপনি একটি সবুজ সবুজাভ ভ্যাজাইনাল ডিকার্জ লক্ষ্য করেন, তাহলে এটির সূচনালগ্ন থেকে ফেনা হয়, তাহলে এটিকোনিয়াসিসের একটি ট্রাইকোটি হতে পারে. এটিকে ট্রাইকপ্যাও উল্লেখ করা হয়, যা একটি যৌনতাবাহিত রোগ।
  • বাদামী এবং লাল ভ্যাজাইনাল ডিসার্জ – গাঢ় লাল এবং বাদামী ভ্যাজাইনাল ডিসচার্জ সাধারণত একটি অনিয়মিত ঋতুচক্রের কারণে অথবা গ্রুপাবস্থার সময় হয়.
  • গোলাপী ভ্যাজাইনাল ডিসচার্জ - গোলাপী ভ্যাজাইনাল ডিসচার্জ, স্রাব হয় না কিন্তু গর্ভাবস্থা এবং প্রসবের পরে জরায়ুর লাইনিং ক্ষরণ হয়. ક્યારેય તે ઇમ્પ્લોન્ટેશન બ્લિડિંકવે નિર્દેશ કરી શકે છે.

ভ্যাইনাল ডিসচার্জ এর চিকিৎসা

আপনি এটির সাথে আপনার প্রার্থীর তালিকায় এবং উপসর্গ અને গঠনের উপর ভ্যাজাইনাল ডিসার্জ এর চিকিৎসার রং হবে. જ્યારે તમે એક ડૉક્ટરના কাছে વિજિટ કરો છો, ત્યારે તમે আপনাকে এই নমুনা সরবরাহ કરવા માટે বলতে পারেন, আপনি তখন એક মাইক্রোস্কোপের রিভিউ হবে.

તમે ડૉકટરকে সমস্ত માહિતીને યોગ્યভাবে প্রদান করেছেন। તમને પ્રશ્ન છે:

  • আপনি কত ঘন ঘন ভীজাইনাল ডিসচার্জ করেন?
  • ডিসচার্জের গঠন কী?
  • ডিসচার্জের রং কি?
  • এই রং কি ঘন পরিবর্তিত হয়?
  • আপনার ভ্যাজাইনাল ডিসচার্জে কি কোন আলাদা গন্ধ છે?
  • તમે কি আপনার ভ্যাজাইনাল ডিসচার্জের સાથે চুলনি અને ব্যঙ্গপোড়া ভাবકા করেন?

અન્ય શારીરિક તંદુરસ્તી માં પેવીક પરીક્ષણ, પેપ સ્મિયાર અને પીએચ કોટ સામેલ સંસ્થાઓ બની શકે છે. આ ડોકટરকে শারীরিক অবস্থা ઘનિષ્ઠ રીતે અને সেই অনুযায়ী চিকিৎসার পরামর্শ આપવાનો সুযোগ. અમુક બાબતમાં, ડોકટરો સર્વિક્સ કેન્સર પરીક્ષણ કરવા માટે તમારા સર્વિડમાંથી એક સ્ક્રીપ તપાસો.

મૂળ કારણটি એક ચિહ્નિત થઈ, તમને આ પરિસ્થિતિ નિરામેયર માટે বেশ কিছু অ্যান্টিবায়োপার পরামর্শ આપવામાં આવશે. এই পরিস্থিতিটি আরো ভালোভাবে আপনার জন্য আপনাকে বেশ কিছু হোম কেয়ার ব্যবস্থাও নিতে পারেন.

এখানে আপনি অনুসরণ করতে পারেন:

  • আপনার যোনিতে সাবান ব্যবহার করা এ চালানোর কারণ এটি যোনিটার pH ব্যালান্সকে নষ্ট করে দেয়।

যোনি দ্বীপের বাইরের পারফিউমનો ઉપયોગ કરશો નહીં

  • સુગંધયુક્ત ટેમ્પોન અને ડાઉચિંગ પ્રોડેક્ટર્સનો ઉપયોગ કરીને ચાલવું
  • বেশিক্ষণ ভেজা অন্তর্বাস পরে থাকবে না
  • લાંબા સમય સુધી આંટોસાંટો પોશાક પહેરશો નહીં; আপনার অন্তরঙ্গ এলাকাকে শান্তি দিন
  • રુટિન ચેક-તમારા ડૉક્ટરની પાસે જાઓ, ખાસ કરીને તમે સેક્સ્યુઅલ એક્ટિવ હોય છે

ઉપસંહાર

ঋতুমতী দের মধ্যে সাদা ভ্যাজাইনাল ডিসচার্জ এর ঘোষণা সাধারণ. আপনার ভ্যাজাইনাল ডিসচার্জ হয়ে থাকলে আতঙ্কিত হবে না. તહોક, આના પર અન્ય જોવા અને તમે উপসর্গের સાથે অস্বাভাবিক ডিসচার্জ যদি চালু করেন তাহলে অবিলম্বে সাহায্য গ্রহণ કરો. તમારા ઉપયોગથી તેને વધુ સરળ બનાવવા માટે ઘણી બધી ટ્રીમેટ પ્લૅન અને નિવારક કાળજી છે

ভ্যাজাইনাল ডিসচার্জের সবচেয়ে ভালো চিকিৎসার জন্য, এখনই বিড়লা ফার্টিলিটি এবং আইভিএফ-এ ভিজিট করুন এবং ডাঃ মীনু বশিষ্ঠ আহুজার সাথে একটি অ্যাপয়েন্ট বুক করুন।

প্রায়শই জিজ্ঞাস্য પ્રશ્નો: 

  1. ভোজাইনাল ডিসচার্জ কি প্রার্থী?

সাদা ভোইনাল ডিসচার্জ সম্পূর্ণ વ્યક્તિ, અને ক্লোલિક ঋতুম তী મહિલા તે જો કરે છે. আপনার ভ্যাজাইনাল ডিসচার্জের রঙ তবে ঘন পরিবর্তিত হলে, আপনাকে চিন্তা করতে হবে। আমরা আপনাকে যেতে যেতে আপনার একজন ডাক্তারের কাছে পরামর্শ.

  1. যদি আমার ভ্যাজাইনাল ডিসচার্জ পরিবর্তিত হয়, আমার কি একটি ইনফরমেন্স হয়েছে?

હા, যদি আপনার ভ্যাজাইনাল ডিসার্জ এর রঙ্গ এবং গঠনમાં ફેરફાર, જો કે, আপনার ইস্ট বাকটেরিয়া ইনফরমেন্স হতে পারে. আপনার অবস্থা ভাল করে জানার জন্য સાથે ডাক্তারের কাছে যান.

  1. মানুষের ভ্যাজাইনাল ইনফরম কেন?

ઇસ્ટ ઈન ફક્રેટરી, બેકટેરીયા ઇનફ્રીક્રેટ, પેલવીક ઇન્ફ્લામેટરી ડીજીજ વગેરે માટે ভীজাইনাল ইনফ ક્રિયા થાય છે. જો કે, ভ্যাজাইনাল ইনফ সীমাবদ্ধ হলে আপনাকে কোনো চিন্তা করতে হবে না. અમુક સાવધાનીપૂર્ણ સ્ટેપના માધ્યમથી, તેને સરળતાથી અને ઝડપી સારવારમાં લઈ શકાય.

  1. ঋতুচক্রের সময় ভ্যাজাইনাল ডিসচার্জ কি ગ્રાહક?

હા, ঋতুচক্রের সময় ভ্যাজাইনাল ডিসচার্জ স্বাভাবিক এবং এটি রঙে খানিকটা পরিবর্তিত হতে পারে. আপনাকে যা কিছু করতে হবে তা করতে আপনার ডিসচার্জ ভালোভাবে করা এবং আপনি যদি অস্বাভাবিক ডিসার্জ লক্ষ্য করেন, જો તમે একজন ড. તમારા ડૉક્ટર તમને તે મુજબ સલાહ આપે છે.

દ્વારા લખાયેલી:
ડૉ. સૌરેન ભટ્ટાચારજી

ડૉ. સૌરેન ભટ્ટાચારજી

સલાહકાર
ડૉ. સૌરેન ભટ્ટાચારજી 32 વર્ષથી વધુનો અનુભવ ધરાવતા પ્રતિષ્ઠિત IVF નિષ્ણાત છે, જે સમગ્ર ભારતમાં અને યુકે, બહેરીન અને બાંગ્લાદેશની પ્રતિષ્ઠિત સંસ્થાઓમાં ફેલાયેલા છે. તેમની કુશળતા પુરૂષ અને સ્ત્રી વંધ્યત્વના વ્યાપક સંચાલનને આવરી લે છે. તેમણે ભારત અને યુકેની પ્રતિષ્ઠિત જોન રેડક્લિફ હોસ્પિટલ, ઓક્સફોર્ડ, યુકે સહિતની વિવિધ પ્રતિષ્ઠિત સંસ્થાઓમાંથી વંધ્યત્વ વ્યવસ્થાપનની તાલીમ લીધી છે.
32 વર્ષથી વધુનો અનુભવ
કોલકાતા, પશ્ચિમ બંગાળ

અમારી સેવાઓ

પ્રજનન સારવાર

પ્રજનનક્ષમતા સાથેની સમસ્યાઓ ભાવનાત્મક અને તબીબી રીતે પડકારરૂપ છે. બિરલા પ્રજનનક્ષમતા અને IVF ખાતે, અમે માતાપિતા બનવા તરફની તમારી મુસાફરીના દરેક પગલા પર તમને સહાયક, વ્યક્તિગત સંભાળ પૂરી પાડવા પર ધ્યાન કેન્દ્રિત કરીએ છીએ.

પુરૂષ વંધ્યત્વ

તમામ વંધ્યત્વના કેસોમાં પુરૂષ પરિબળ વંધ્યત્વ લગભગ 40%-50% માટે જવાબદાર છે. શુક્રાણુના કાર્યમાં ઘટાડો આનુવંશિક, જીવનશૈલી, તબીબી અથવા પર્યાવરણીય પરિબળોનું પરિણામ હોઈ શકે છે. સદનસીબે, પુરૂષ પરિબળ વંધ્યત્વના મોટાભાગના કારણો સરળતાથી નિદાન અને સારવાર કરી શકાય છે.

અમે પુરૂષ પરિબળ વંધ્યત્વ અથવા જાતીય તકલીફ ધરાવતા યુગલો માટે શુક્રાણુ પુનઃપ્રાપ્તિ પ્રક્રિયાઓ અને સારવારોની વ્યાપક શ્રેણી ઓફર કરીએ છીએ.

દાતા સેવાઓ

અમે અમારા દર્દીઓ માટે એક વ્યાપક અને સહાયક દાતા કાર્યક્રમ ઓફર કરીએ છીએ જેમને તેમની પ્રજનન સારવારમાં દાતાના શુક્રાણુ અથવા દાતાના ઇંડાની જરૂર હોય છે. અમે વિશ્વસનીય, સરકારી અધિકૃત બેંકો સાથે ભાગીદારી કરી છે જેથી ગુણવત્તાયુક્ત ખાતરીપૂર્વક દાતાના નમૂનાઓ પ્રાપ્ત થાય જે રક્ત પ્રકાર અને શારીરિક લાક્ષણિકતાઓના આધારે તમારી સાથે કાળજીપૂર્વક મેળ ખાય છે.

પ્રજનન સંરક્ષણ

ભલે તમે પિતૃત્વમાં વિલંબ કરવાનો સક્રિય નિર્ણય લીધો હોય અથવા તમારા પ્રજનન સ્વાસ્થ્યને અસર કરી શકે તેવી તબીબી સારવાર કરાવવા જઈ રહ્યાં હોવ, અમે તમને ભવિષ્ય માટે તમારી પ્રજનન ક્ષમતાને જાળવવાના વિકલ્પો શોધવામાં મદદ કરી શકીએ છીએ.

સ્ત્રીરોગવિજ્ઞાન પ્રક્રિયાઓ

કેટલીક પરિસ્થિતિઓ જે સ્ત્રીઓમાં પ્રજનનક્ષમતાને અસર કરે છે જેમ કે અવરોધિત ફેલોપિયન ટ્યુબ, એન્ડોમેટ્રિઓસિસ, ફાઈબ્રોઈડ્સ અને ટી-આકારના ગર્ભાશયની શસ્ત્રક્રિયા દ્વારા સારવાર કરી શકાય છે. અમે આ સમસ્યાઓના નિદાન અને સારવાર માટે અદ્યતન લેપ્રોસ્કોપિક અને હિસ્ટરોસ્કોપિક પ્રક્રિયાઓની શ્રેણી ઓફર કરીએ છીએ.

જિનેટિક્સ અને ડાયગ્નોસ્ટિક્સ

પુરૂષ અને સ્ત્રી વંધ્યત્વના કારણોનું નિદાન કરવા માટે મૂળભૂત અને અદ્યતન પ્રજનન તપાસની સંપૂર્ણ શ્રેણી, વ્યક્તિગત સારવાર યોજનાઓ માટે માર્ગ બનાવે છે.

અમારા બ્લોગ્સ

સબમિટ
આગળ વધો ક્લિક કરીને, તમે અમારી સાથે સંમત થાઓ છો નિયમો અને શરત અને ગોપનીયતા નીતિ

પર પણ તમે અમારો સંપર્ક કરી શકો છો

શું તમારી પાસે કોઈ પ્રશ્ન છે?

ફૂટર એરો