• English
બિરલા પ્રજનનક્ષમતા અને IVF
બિરલા પ્રજનનક્ષમતા અને IVF

শুক্রাণু পরীক্ষা পরীক্ষা কি (બંગાળીમાં શુક્રાણુ વિશ્લેષણ પરીક્ષણ)

  • પર પ્રકાશિત ફેબ્રુઆરી 03, 2023
শুক্রাণু পরীক্ষা পরীক্ষা কি (બંગાળીમાં શુક્રાણુ વિશ્લેષણ પરીક્ષણ)

সবার আগে বীর্য-পরিক্ষা

 

প্রজনে অক্ষরয়য় উভয়ই আঙ্গুল শান্তি সমস্যা নারীর দিকে. কিন্তু সন্তানধারণে অক্ষম আমার দম্পতি সাহসের দ্বারস্থ হলে পরীক্ষাটি করা হয়, হল বীর্যের পরীক্ষা বা সিমেনলাইসিস। কারণ, খালেদার দাঁড়িপাল্লায় পুরুষ ও নারীর সামনে দ্বারা মান-সম্মান বা গুরুত্ব নেই। একটি ভ্রূ ধারার জন্য পশ্চাদ্ধক ডিম্বাণু যেমন প্রয়োজন, প্রয়োজনই প্রয়োজন, যন্ত্র-সাবল-সচল শুক্রাণুর. চিকিৎসার শুরুতে দম্পতির সাধারণ রক্ত ​​​​পরীক্ষা বা হরমোন ভক্তের সঙ্গে পুরুষের বীর্য-বিশ্লেষণ (সিমেন অ্যানালাইসিস)/ સ્પર્મ ડિસ્ટ્રિક્ટ કોન્ટ્રેક્ટ) હું લેવાનું કારણ છે, આ પરીક્ષા સરળ, মূল্য কম, ધકલ નથી, જોખમ નથી.  

 

વીર્ય પરીક્ષણ বা સીমেન ઍનાલાઈસિસ્ટ

 

পুরুষের বীর্যরস (সিমেন) সংগ্রহ করে তাপ লরেটরিতে পরীক্ষা করা হয় সিমেন অ্যালাইসিস কাউন্সিলে (সেমিনোগ্রাম বা স্প্রমিওগ্রাম)। সম্পূর্ণ বীর্যেরসে শারীরবৃত্তিય સુવિધાઓ (રંગ, ગંધ, পিএইচ, সান্দ্রতা বা વિસ્કોসিটি અને তরলতা), શુક્રાણુર ( কন্সেট্ররેશન) , ડર (মরফোলজি) ওশিলন (মোটিলিটি) ની તપાસ કરવામાં આવે છે. এই সব ক'টি মাপকাঠিতে পাশ করা কঠিন. একজন প্রজনক্ষম পুরুষের ক্ষেত্রেও માત્ર XNUMX% স্প্যার্মাটোজোয়া সমস্ত মাপকাঠিতে পাশ করতে পারে. બાકીના XNUMX ટકાના ક્રમાંકની નજીક ખાતું હોય છે.

 

কখন বীর্য পরীক্ষা করা উচিত 

 

নারী দম্পতি যদি এক বছর চেষ্টা করার পরও সন্তানধারণ করতে না পারে, সেক্ষেত্রে তাদের সন্তানধারণে অক্ষমতা সমস্যা আছে বলে ধরে নেওয়া হয়. খুঁজে বের করা চিকিৎসে করা খুঁজেই স্পর্ম অ্যানালাইসিসপা কোস্ট করিয়েও প্রশ্নের উত্তর শুক্রাণুর জন্য সমস্যা আছে কি না. આગળ વેક્ટોমি করার পরে বীর্যরসে শুক্রাণু নিশ্চিত কি না તે જાણવાની આ પરીક્ષા કરવી.

 

વીર્ય શક્તિ

 

সঠিক ফলাফল অর্জন করতে হলে নিরাপদে-পর্বে কয়েকটা জিনিস রাখতে হবে અને এই নিয়ে আপনার সাথে পরামর্শ করে সেই মতো ব্যবস্থা নিতে হবে.

XNUMX) গরুরগ ৪-৫ দিন আগে থেকে হস্তমৈথুন বা যৌনসংসর্গে পাওয়ার কাউন্টি বেশি বেশি ও উন্নত বীর্যরস যায়। જો કે, આ ટાંકી টার দু'সপ্তাহ বা তার বেশি না হয়. 

XNUMX) મદ્યપાન, ધૂમપાન, નેশার কবে বা ক্যাফিন রয়েছে એવી સામગ્રી XNUMX-XNUMX দিন এ নিয়ে দেখতে হবে.

XNUMX) মোহরের দ্বন্দ্ব પત્રાંકો શબ્દને તમે કહી શકો. 

 

বীর্য সংগ্রহ পদ্ধতি

 

বীর্য সংগ্রহের সাধারণ উপায় হল হস্তমৈথুন। ক্লিনিক বা যেখানে সেখানে হবে, সেখানে নমুনা সংগ্রহ করা উচিত, তাহলে অকারণ সময় নষ্ট হবে না বা স্থান পরিবর্তনের জন্য পরীক্ষায় পরিবর্তন হবে না। કારણકે અર્થ ફળ મેળવવા માટે આ બે'ટી ફેક્ટર સૌથી વધુ જરૂરી છે. স্বাভাবিক পরিবর্তনে শুক্রাণুর નુકસાન થાય છે. খুব ગરમ বা খুব ঠান্ডা ফলাফল ভুল। আর মোটামুটি ভাবে আধ থেকে এক ঘন্টার মধ্যে বীর্য নমুনা পরীক্ষা দেখতে হবে। হস্তমৈথুন সংগ্রহ কন্ডোমের সাহায্যে বা এপিডিডাইমাল নিষ্কাশনের মাধ্যমে বীর্যরস করা যেতে পারে। ক্ষেত্রবিশেষ રેટ્રોગ્રેડ ইজাકુલેશન, নার্ভে টাইમ বা જેમ કે সমস্যার ক্ষেত্রে ઇલેક્ટ્રો-સ્ટિક્યુલેશન, ભાઈব্রো-স্টিমুলેશન ની જેમ বিকল্প અમુક પદ્ધતિઓની મદદ લેવી. 

 

বীর্য বিশ্লেষণের পরমিতি

 

શુક્રાણુર સંખ્યા- পুরুষের সন্তানের লোধারে অক্ষমতা একটা বড় কারণ বীর্যরসে শুক্রাণুর সংখ্যা পরিমিত না (স্পার্ম ডিসকাউন্ট)। হু-র নির্দেশিকায় (২০২১) প্রতি মিলিটার বীরেকে ১৬ শুক্রাণু দেখতে চিরাচরিত বলা হয়েছে, সন্তানলাভ থাকার জন্য প্রতি মিলিটার বীরে ২০ শুক্রাণু শিক্ষণু। সাধারণ প্রতি মিলিটার বীর্যরসে শুক্রাণুর ৪০-২০০ বার সংখ্যার মধ্যে থাকে। 

 

શુક્રાણુર ગતિશીલતા- শুক্রাণুর সংখ্যার পরেইটা গুরুত্বপূর্ণ গুরুত্বপূর্ণ ગણાય છે (মোটিলিটি) কারণ নিষিক্তকরণের জন্য অবশ্যই ডিম্বাণুর কাছে গিয়ে দেখতে হবে শুক্রাণুকে. શુક્રાણુર ગતિશીલતા ૦ થી ચારે રેટિંગ કરવામાં આવે છે. ૦ જો શુક્રાણુર চলન નથી, અને ૩-૪, સારી ગતિશીલতা বলা છે. মোটামুটি રીતે ৫০ শতাংশের বেশি শুক্রাণুর গতিশীলতা থাকলে সন্তানধারণে অসুবিধাની વાત નથી. হু-র নির্দেশে ৪২ শতাংশের কথা বলা છે. এক জন প্রতি মিলিটারে পুরুষের ১৬ জন সমস্যা বেশি শুক্রাণু পরিস্থিতি তার অধিকাংশই যদি না হয় প্রজনন ক্ষমতায় হতে পারে। আবার প্রতি মিলিটারে ২০ বা তার কম শুক্রাণ্টের পরেও যদি কৌশলীতা থাকে তবে ৬০ শতাংশেরও বেশি শুক্রাণ্ট থাকলে ভাল চলতে পারে, তখন সন্তানলাভে সমস্যা হয় না.   

 

શુક્રાણુર નોંધ- হু-র মাপকাঠিতে মোট শুক্রাণুর XNUMX শতাংশের বেশি નમ્રતા યુક્ત હોય, તો કોઈ સમસ્યા પકડી લેવી જોઈએ. હવે દાખલ કરો কারণ একটি শুক্রাণুর মোটামুটি অংশ থাকে —মাথা, মধ্যভাগ ও লেজ. , তাই এই তিনটে পার্টের কম্পাঙ্ক দু' ভাবেই નમ્રતા ની পরিমাপ કરો- টেরাটোজুস্পাપા ইনডেক্স અને স্প্যা ডিফর্মিটি ইনডেক্স.

 

বীর্য্যের- মোটামুটি ভাবে বলা হয় বীর্যের ভোটের ২-৫ এমএল স্বাভাবিক। હુ-ર રેફરન્સ લિમિટ ૧.৪ এমএল. বীর্যের কম হলে বলে হিপোস্পার্মિયા. সেমিনাল ভেসিকেল ব্লকেজ থাকলে বা কারণে সেমিনাল ভেসিকেল অনুপস্থিত থাকলে এটা হয়. એચઆઇવી-র মতো রোগ વીર્યક્ષরণ কম હોય છે. নমুনা সংগ্রহের আগে জল বা তরলজাতীয় খাবার বেশি বেশি ভোটে বীর্য পাওয়া যায়। যৌন উত্তেজনা বেশি হলে বীর্যপাত বেশি হয়। বীর্যক্ষরণ আগে দু-তিন দিন বন্ধ রাখলে বেশি বীর্য পাওয়া যায়। মনে রাখা ভাল, বীর্য ৬ এমএল-এর বেশি হলে তাকে হাইপারস্পার্মিয়া বলে. প্রস্টেট সমস্যা হলে এটা হতে পারে. 

 

મિત્ર- શુક્રાણુર ગતિશીલતા আর শক্তি শক্তি পরিমাপের জন্য ફ્રુક્ટોજ લે ভেল વેલ્યુએશનની જરૂર છે. 

 

વીર્યની પીએચ- પીએચ-ની પદ્ધતિ ૭.૨-૭. પીએચ ૮ ના વધુ રહેવાની અર્થ ઇનફ ક્રિયા કરવામાં આવી છે. আর ৭ এর কম হলে আলোচনা হবে নমুনাটির কারণে নষ্ট হয়ে গেছে অথবা সেমিনাল ভেসিকেলে ব্লকেজ রয়েছে।

 

বীর্যের তরল્ય- বীর্য্যরস শব্দ শব্দ তরর মধ্যের জলের মতো পরিণত না হলে শুক্রাণু এগোতে পারে না। ৩০-৬০ মিনিটের মধ্যে বীর্য তরলে পরিণত না হলে সমস্যা আছে।

 

বীর্যের রং- স্বাভাবিক বীর্য সাদাમાંથી ধূসর રંગ ও অস্পষ্ট. જૂના બાડલે હઠીલા છે. বীর্য্য রং লালচে বাশে বাদামি স্ট্যান্ডের অর্থ রক্তে মিশেছে। কিছু অংশের প্রভাবে বীর্যের গাঢ় হলুদ বা সবজে হয়। 

 

এই সব মাপথিতে বীর্যরসে সাধারণ অস্বাভাবিকতা প্রাথমিক পড়লে আরও কিছু পরীক্ষা করতে দিতে প্রমাণেরা। જેમ ઉચ્ચ તાર અલટ્રાસાઉন্ড প্রবাহের সাহায্যে শুক্রাশয়ও গঠন খতিয়ে જોવા મળે છે. পিটুইটারি গ্রন্থি ও শুক্রাশয় নিঃসৃত কিছু হরমোনের উপস্থিতি জানার জন্য রক্ত ​​পরীক্ষা করা হয়। শুক্রাণু মূত্রথলিতে সামনের দিকে এগিয়ে যাচ্ছে জিনগত সমস্যার জন্য রক্ত ​​পরীক্ষা করা হতে পারে. ক্ষেত্রবিશેષે શુક્રાશয়ের বায়ોપ્સી করেও દેખાય છે શુક્રાણુર સંખ્યા બરાબર છે কি না. પ્રેস্টে আমার সমস্যার সমাধান છે বা শুক্রাবাহী নালীতে બ્લોકેજ છે কি না জানতে ' ટ્રાંસરેকটাল અલ્ટ્રાસાઉન્ડ' કરવામાં આવે છે.

মনে রাখতে হবে, માત્ર એક বীর্য পরীক্ষার্থক ফল পাওয়া যায় না. আরও দু'বার পরীক্ষা করে সবের একটা ঘাড়ে ধরে রাখা ভাল. XNUMX সমীক্ষায়ছ, বীর্য পরীক্ষায়ের প্রথম বারে গুণগত মান দেখা খারাপই আসে. 

 

স্বীকৃতি জিজ্ঞাসিত প্রশ্নমালা:

 

XNUMX) વીર્ય પરાધીનતા શું જોખમ રહે છે?

না, বীর্য পরীক্ষায় ঝুঁকি নেই. તે શીખવાની અને સરળ પદ્ધતિ.

 

XNUMX) વીર્ય શક્તિ ફળ જાણવા કેટલા સમય?

মোটামুটি ভাবে নমুনা সংগ্রহের এক দিন পরেই ফলাফল জানা যায়। যদিও ল্যাবরেটরি বিশেষে বা কী কী পরীক্ষা করে তার উপর এর হেরফের হতে পারে. 

 

XNUMX) সন্তানদের জন্য শুক্রাণুর সংখ্যা কতটা প্রয়োজন?

এমনিতে একটি ভ্রূণের জন্য একটি শুক্রাণু ও ডিম্বাণু. কিন্তু বাস্তবে পুরুষদের বীর্যরসে শুক্রাণুর সংখ্যা প্রতি মিলিলিটারে ১৬ এর কম হলে তা প্রজেক্টের অক্ষমতার কারণ হয়ে দাঁড়ায়। সাধারণভাবে প্রতি মিলিটার বীর্যসে ৪০-৩০০ সামরিক শুক্রাণু থাকে। তবে, প্রতি মিলিটারে মোটামুটি ২০ শুক্রাণু থাকলেই সন্তানলাভ সম্ভব। 

 

૪) কী ভাবে শুক্রাণুর সংখ্যা বাড়ানো થાય છે?

এর জন্য জানতে হবে শুক্রাণুর সংখ্যা কেন কম। જેમ કે, પ્રજન নাতে (રિপ্রোডাকটিવ ট্র্যাેક્ટોફ) સક્રિય যদি অ্যান্টিবায়েটিক આપવામાં આવે છે, বীর্যক্ষরণে સમસ્યાઓ પર અસર বা নিরপেক্ষ কাউন্সেলিং করার পরামর্শ આપવામાં આવે છે. হরমোনের সমস্যা থাকলে তার নিয়ন্ত্রণ বা চিকিৎসা রয়েছে। ફરીથી ઘણા સમય સર્પોচার કરવાથી ઉકેલ શક્ય છે. પણ, સરળ জীবনযাত্রা શુક્રાણુર સંખ્યા વધારેમાં મદદ કરે છે. মদ্যপান, ধূমপান বা નેশা পরিপাকে শুক্রাণুর সংখ্যা বাড়ে। સ્ટ્રેસ દૂર કરવા પડશે. কমিয়ে, যোগব্যায়াম বা স্বাস্থ্যচর্চা করে ভাল ফল મેલ. বাহ্য্যের কারণে পুরুষের সংখ্যা হতে পারে। এই জন্য দীর্ঘ সময় ধরে ল্যাপটপ কোলে অবস্থিত বা আঁটোসাঁটো অন্তর্বাস পরতে বারণ করা হয়.

 

 

સંબંધિત પોસ્ટ્સ

દ્વારા લખાયેલી:
અપેક્ષા સાહુ ડો

અપેક્ષા સાહુ ડો

સલાહકાર
ડૉ. અપેક્ષા સાહુ, 12 વર્ષનો અનુભવ ધરાવતા પ્રતિષ્ઠિત પ્રજનન નિષ્ણાત છે. તેણી અદ્યતન લેપ્રોસ્કોપિક સર્જરીઓમાં અને મહિલાઓની પ્રજનન સંભાળની જરૂરિયાતોની વિશાળ શ્રેણીને સંબોધવા માટે IVF પ્રોટોકોલ્સને ટેલરિંગમાં શ્રેષ્ઠ છે. તેણીની કુશળતા વંધ્યત્વ, ફાઇબ્રોઇડ્સ, સિસ્ટ્સ, એન્ડોમેટ્રિઓસિસ, PCOS, ઉચ્ચ જોખમવાળી ગર્ભાવસ્થા અને સ્ત્રીરોગવિજ્ઞાન ઓન્કોલોજી સહિત સ્ત્રી પ્રજનન વિકૃતિઓના સંચાલનમાં ફેલાયેલી છે.
રાંચી, ઝારખંડ

અમારી સેવાઓ

પ્રજનન સારવાર

પ્રજનનક્ષમતા સાથેની સમસ્યાઓ ભાવનાત્મક અને તબીબી રીતે પડકારરૂપ છે. બિરલા પ્રજનનક્ષમતા અને IVF ખાતે, અમે માતાપિતા બનવા તરફની તમારી મુસાફરીના દરેક પગલા પર તમને સહાયક, વ્યક્તિગત સંભાળ પૂરી પાડવા પર ધ્યાન કેન્દ્રિત કરીએ છીએ.

પુરૂષ વંધ્યત્વ

તમામ વંધ્યત્વના કેસોમાં પુરૂષ પરિબળ વંધ્યત્વ લગભગ 40%-50% માટે જવાબદાર છે. શુક્રાણુના કાર્યમાં ઘટાડો આનુવંશિક, જીવનશૈલી, તબીબી અથવા પર્યાવરણીય પરિબળોનું પરિણામ હોઈ શકે છે. સદનસીબે, પુરૂષ પરિબળ વંધ્યત્વના મોટાભાગના કારણો સરળતાથી નિદાન અને સારવાર કરી શકાય છે.

અમે પુરૂષ પરિબળ વંધ્યત્વ અથવા જાતીય તકલીફ ધરાવતા યુગલો માટે શુક્રાણુ પુનઃપ્રાપ્તિ પ્રક્રિયાઓ અને સારવારોની વ્યાપક શ્રેણી ઓફર કરીએ છીએ.

દાતા સેવાઓ

અમે અમારા દર્દીઓ માટે એક વ્યાપક અને સહાયક દાતા કાર્યક્રમ ઓફર કરીએ છીએ જેમને તેમની પ્રજનન સારવારમાં દાતાના શુક્રાણુ અથવા દાતાના ઇંડાની જરૂર હોય છે. અમે વિશ્વસનીય, સરકારી અધિકૃત બેંકો સાથે ભાગીદારી કરી છે જેથી ગુણવત્તાયુક્ત ખાતરીપૂર્વક દાતાના નમૂનાઓ પ્રાપ્ત થાય જે રક્ત પ્રકાર અને શારીરિક લાક્ષણિકતાઓના આધારે તમારી સાથે કાળજીપૂર્વક મેળ ખાય છે.

પ્રજનન સંરક્ષણ

ભલે તમે પિતૃત્વમાં વિલંબ કરવાનો સક્રિય નિર્ણય લીધો હોય અથવા તમારા પ્રજનન સ્વાસ્થ્યને અસર કરી શકે તેવી તબીબી સારવાર કરાવવા જઈ રહ્યાં હોવ, અમે તમને ભવિષ્ય માટે તમારી પ્રજનન ક્ષમતાને જાળવવાના વિકલ્પો શોધવામાં મદદ કરી શકીએ છીએ.

સ્ત્રીરોગવિજ્ઞાન પ્રક્રિયાઓ

કેટલીક પરિસ્થિતિઓ જે સ્ત્રીઓમાં પ્રજનનક્ષમતાને અસર કરે છે જેમ કે અવરોધિત ફેલોપિયન ટ્યુબ, એન્ડોમેટ્રિઓસિસ, ફાઈબ્રોઈડ્સ અને ટી-આકારના ગર્ભાશયની શસ્ત્રક્રિયા દ્વારા સારવાર કરી શકાય છે. અમે આ સમસ્યાઓના નિદાન અને સારવાર માટે અદ્યતન લેપ્રોસ્કોપિક અને હિસ્ટરોસ્કોપિક પ્રક્રિયાઓની શ્રેણી ઓફર કરીએ છીએ.

જિનેટિક્સ અને ડાયગ્નોસ્ટિક્સ

પુરૂષ અને સ્ત્રી વંધ્યત્વના કારણોનું નિદાન કરવા માટે મૂળભૂત અને અદ્યતન પ્રજનન તપાસની સંપૂર્ણ શ્રેણી, વ્યક્તિગત સારવાર યોજનાઓ માટે માર્ગ બનાવે છે.

અમારા બ્લોગ્સ

સબમિટ
આગળ વધો ક્લિક કરીને, તમે અમારી સાથે સંમત થાઓ છો નિયમો અને શરત અને ગોપનીયતા નીતિ

પર પણ તમે અમારો સંપર્ક કરી શકો છો

શું તમારી પાસે કોઈ પ્રશ્ન છે?

ફૂટર એરો