• English
બિરલા પ્રજનનક્ષમતા અને IVF
બિરલા પ્રજનનક્ષમતા અને IVF

হস্তমৈথুনের অতিরিক্ত অভ্যাস কি সন্তানহীন কারণ হতে পারে?

  • પર પ્રકાશિત માર્ચ ૨૦, ૨૦૨૧
হস্তমৈথুনের অতিরিক্ত অভ্যাস কি সন্তানহীন কারণ হতে পারে?

হস্তমৈথুন বা স্বমেহন છે એક પ્રકારની સેક્સ ક્રિયા જે આપની અને স্বাস্থ্যকর অভ্যাস. শুধু সুখী সহ লাভ করাই নয়, যৌন দুশ্চিন্তা কম থেকে শুরু করে হরমোভারসাম্যের সামনের-সাম্যের সুবিশাল নীতি রয়েছে। স্থায়ী হস্তৈথুনের ফলে ক্যানসারের প্রস্তুত সমস্যা અને প্রস্টেট અન્ય সমস্যার সমাধান. પરંતુ જેમ જેમ ভালো ভালো નથી, તે જ স্পষ্ট હস্তমথেরও খারাপ છે. শারীরবৃত্তিয় ও স্বাস্থ্যসেবা হস্তমৈথুনের ক্ষতিকারক প্রভাব পরক্ষে নারীহীন সমস্যা ডেকে আনতে পারে। আরও હૂંથুনের ক্ষতিসাধনের দিক থেকে પણ এটি কিভাবে কীভাবে সন্তানের সম্ভাবনার প্রভাব আপনার সম্পর্কে বিস্তারিত আলোচনা કરો.

 

વિષયવસ્તુ

  • જ હસ્તમૈથુન કાકે કહે છે?
  • હસ્તমৈথুনের નુકસાનકારક અસર.
  • হস্তমথুন ও পুরুষের স্ত্রীলোকতা।
  • হস্তমৈথুন ও শিশুধারণে অক্ষমতা.
  • માત્ર હસ્તমথুনের અવાસથી મુક્તિ માર્ગ.
  • প্রশ্নমালা- হস্তমৈথুনের માટે શું চুল નીકી શકે છે? হস্তূন বেশি হলে কিমৈ হয়?

 

માત્ર હસ્તমৈথুন કાકે?

হস্তমৈথুন বামেহন হল একধরনের কামোদ্দেপক প্রক্রিয়া. সুখদায়ক এই সংখ্যা অনেক সময় আসক্ত হয়ে পড়ে। এর পিছনে એક કારણ છે, হস্তমৈথুনের সময় মস্তিস্কে ডোপামাইন ও এন্ডোফিনের মতো 'ফিল গুডম অভিজ্ঞতাস'ঃসৃত হয়, অবসাদ-দুশ্চিন্তার মতো সমস্যাগুলো অনেকাংশে দূর করে. આ 'ફિલ ગુડ কেমস'গুলো બ્રેનকে বারবার উদ্দীপনামূলক કામ કરવા માટે ઉસ્કાટે છે. যার ফলে হস্তমৈথুনে আসক্তি হতে পারে. কেবলমাত্র সময় হস্তমৈথুনও এই বিষয়ে কোনো নিয়োজিত থাকলে দরজা খুলে বলা হচ্ছে। অনেক সময় এই অভ্যাস এতটাই গ্রাস করে আপনার নিজের মতনাচিন্তা ছাড়াই হস্তমৈথুন করতে থাকে আসক্ত মানুষটি। এর ফলে সমাজে, কর্মক্ষেত্রে তাকে বিড়ম্বায় নিচ্ছে। સંબંધો બંધાઈ જાય છે এমনকী পরোক্ষে নারীহীনতার মতো সমস্যাও આવી શકે છે.

 

હસ્તমৈথুনের નુકસાનકારક અસર

অতিরিক্ত হস্তমথুনের ফলাফল

  • બ્રેને ઉચ્ચ ઉદ્દીપન.
  • એંડોફિન ও ডোপামাইনের উপর ও ডোপামাইনের উপর উত্তোর নির্ভারતા.
  • સેક્સાંગે નામીયતા અને ફોલા લાગણી (શોથ)
  • সংবেদনশীলতাંગે যৌন উত্তમ।
  • অপরাধবোধ ও સાંભળો.
  • আত্মবিশ্বাসের অভাব.
  • ধৈর্য ও মনোনিবেশ উত্তোলন।
  • পর্ন ছবি দেখায় আসক্তি.
  • અસમાજિક ઉપયોગ.
  • সমাজে মিশতে না পারা, সম্পর্ক নষ্ট করে ফেলা.

 

অতিরিক্ত হস্তমৈথুন ও সন্তানেরা

সন্তানসন্ততি সহ প্রায় হস্তমৈথুনের সম্পর্ক নেই. তবে হস্তমৈথের সঙ্গে গুরুত্বপূর্ণ শারীরবৃত্তিয় ও পরিস্থিতি সন্তানহীনতার দিকে ঠেলে দিতে পারে.

 

অতিরিক্ত হস্তথুন ও পুরুষদের নারীবিহীনতা

পুরুষদের પિતા হতে না পারার হস্তমৈথুনের প্রভাব এখনও পর্যন্ত খুঁজে পাওয়া যাবে. મારી જાતને સેક્સ ક્રિયાની જેમ હસ્તમૈથુનેও કૂલ শুક્રૌણુ পাওয়ার ফলে নতুন ક્રોધાવેશ કટ বাড়ে. পুরুষদের শুক্রাণুর মান এবং সংখ্যা বাড়ে বলে কিছু সমীক্ষায় অনুরোধ করা হয়েছে। হস্তমৈরে শুক্রাণুর ঘনত্ব ও শীলতা বড় স্বপক্ষে সামনের সামনেও জেছে গবেষণা পদ্ধতিগুলি। હવે પ્રશ્ન છે, તો પછી હસ્તમૈથુન ક્યારે અને કેવી રીતે જવાબ આપે છે? 

 

সাধারণভাবে বলা যায়, একজন পুরুষ মানুষ ২-৩ দিন বীর্যক্ষরণ না করার পর তার বীরে সবচেয়ে ভাল ভাল শুক্র্রাণু পাওয়া যায়। তাই সন্তানের জন্ম જ્યારે লক্ষ্য, তখন আমার দু'তিন দিন আগে হস্তমৈথুন বন্ধ রাখলেই ভাল. এমন কী সহায়ক র‌্যাটিগ্যাধানেও লাবরিতে বীর্য (সিমেন) পরামর্শ জমা দেয় দু'তিন দিন আগে যৌনসংসর্গ বা হস্তমথৈ না দিতে পারেন।

 

এই আসিও હস্তমৈথুনের ক্ষতিকারক সীমা। XNUMX বিশেষ করে দেখে বার বার হস্তমৈথুন যদি সপ্তাহভর থাকে বা টানা চার দিনও। সাধারণভাবে একজন ব্যক্তির দেহের প্রতি সেকেন্ডে পুরুষের প্রতি বীরের মতো শুক্রাণু গঠন করে এবং বার বার বীর্যক্ষরণ মোটামুটি ৩০০ প্রতি শুক্রাণু গঠন হয়। অতিরিক্ত হস্তমম শুক্রাণু শান্তর চেয়ে শরীর বেশি দেখায় শুক্রাণু দেখা যায়। 

 

আমরা যারা হস্তমৈথুনের জন্য 'সেক্স-টয়' ব্যবহার করে, তাদের ক্ষেত্রে এর আর একটা খারাপ અસર છે. কমদামী 'সেক্স-টয়' નીચે ક્વોલિટી સામગ્રી দিয়ে তৈরি হয়. বারবার ক্ষতিকরের সংগের শেরে শুক্রাণুর বার বার হয় রা ও তা নিম্নমানের হয়। 'সেক্স-টয়ে' এমন কিছু રાসায়নিক પણ હોય છે, যা থেকে হরমোনের ভারসাম্য বিঘ্নিত થાય છે, ক্যানসারের સિલસિલો હોય છે.

রিপোজও হস্তৈথুনের সঙ্গে শক্তিশালী সমস্যাগুলি লিঙ্গ উত্থাপন, সঙ্গমের শক্তি ও বীর্যপাতে প্রভাব হোটেল। হস্তমৈথুনে অসক্ত গ্রামের দাম্পত্য অনেক সমস্যা হতে পারে, যার প্রভাব পড়ে সন্তানধারণে। 

 

হস্তমৈথুন ও બાળકોধারণে অক্ষমতা

হস্তমথুনের সঙ্গে সন্তানধারণে অক্ষমতার জন্য পাওয়া যাবে। কারণ হল সন্তানধারক প্রক্রিয়ার সঙ্গে ছেলেদের যৌন উদ্দীপনা શું નથી, তার সম্পর্ক থাকে না বা অর্গাজ্যমের সঙ্গে ডিম ফোটার সম্পর্ক নেই. রজ মিটিং এর পর থেকে প্রতি প্রতি স্বনির্ধারিত সময়ে শরীরে একটি ডিম ফোটে যেটি ফ্যালোপিয়ান টিউবে আসবে. এর XNUMX-XNUMX ঘন্টার মধ্যে শুক্রাণু যদি সেই ডিমের নিষেধ করতে পারে, তাহলে ভ্রূটি শুরু হয়. আর ডিমটি নিষিক্ত না হলে প্রকৃতির নিয়মে শরীর থেকে গঠন হয় ঋতুস্রাবের সময়। তাই রোগীদের হস্তৈথুনের সঙ্গে সন্তানধারক ক্ষমতার প্রত্যক্ষ-পরোক্ষের সম্পর্ক সম্পর্ক থাকা. অনেক হস্তথুনের জন্য ভয় অবসাদ, দুশ্চিন্তামধারৈ, যা আদপে সন্তানের জন্য চেষ্টা করে। 

 

હસ્તમથુનના અવાસમાંથી મુક્તિની રીત

পরিবারের মহিলার সঙ্গে সম্পর্ক না থাকাতে হৈস্তুনের অভ্যাসের কিছু সমস্যা, পিটা ডেকে আন। তাই হস্তমৈথুন যাতে আসক্তিতে না-হায় সেদিকে লক্ষ্য রাখতে হবে. অসমত બનવું તેમાંથી મુક્તિની રીત

  • પર્નોગ્રાફી দেখার অভ্যাস এ দেখতে হবে. 
  • હસ્તমৈথুনের અન્ય કોઈ બાબતમાં પોતાને તમારી સાથે રાખવા અથવા 'હবি' શોધી કાઢવામાં આવશે.
  • 'ফিল গুড কেমস' নিঃসরণ ও স্ট্রেস কমানোর জন্য শরীরচর্চা করা যায়.
  • বন্ধুবান্ধব ও আত্মীয় পরিজনদের সঙ্গে মেলামেশা বাড়াতে হবে।
  • કોગનિટીવ બિહેવીયર થેરાપીર મદદ લેવા જઈ શકે છે.
  • સાપોર્ટ પત્ર বা કાઉન્સિલિંગ મદદ নিয়েও સિસ્ટમ મેલ.
  • সঙ্গীর સાથે যৌনসংসর্গের સમય પહેલાથી હસ્તমৈথুনের অভ্যাস নিয়ন্ত্রণ করা যায়.

 

স্বীকৃতি জিজ্ঞাসিত প্রশ্নমালা

 

૧. হস্তমৈথুনের ফলে কি চুল પડી શકે છે?

না, হস্তমৈথুনের সঙ্গে চুল পড়ে যাওয়ার সম্পর্ক નથી. હસ્તમૈથુન એક પ્રક્રિયા. এর અતિ অভ্যাসকে অস্বাভাবিকતા ડે. જો કે, વાંચન વાંચન સાથે તેના સામાન્ય જોડાણ નથી.

 

૨. হস্তথুনের ফলে কিমৈ হয়?

হস্তমৈথুনের সাথে আপনার সাথে আপনার সম্পর্ক নেই। তবে স্ট্রেসের কারণে જે স্পষ্ট হওয়া যায়, যার ফলে বাড়ে, উত্তর কমোনোর একটা পরোক্ষ উপায় হতে পারে হস্তমৈথুন. হস্তমৈথুনের ফলে 'ફિલ গুড কেমস অভিজ্ঞতা' নিঃসৃত થાય છે. તે સ્ટ્રેસ કોમેટે મદદ કરે છે. পরোক্ষ এই দিকটি বাদে কমতার সঙ্গে যোগ নেই হস্তমৈথুনের. 

 

સંબંધિત પોસ્ટ્સ

દ્વારા લખાયેલી:
અપેક્ષા સાહુ ડો

અપેક્ષા સાહુ ડો

સલાહકાર
ડૉ. અપેક્ષા સાહુ, 12 વર્ષનો અનુભવ ધરાવતા પ્રતિષ્ઠિત પ્રજનન નિષ્ણાત છે. તેણી અદ્યતન લેપ્રોસ્કોપિક સર્જરીઓમાં અને મહિલાઓની પ્રજનન સંભાળની જરૂરિયાતોની વિશાળ શ્રેણીને સંબોધવા માટે IVF પ્રોટોકોલ્સને ટેલરિંગમાં શ્રેષ્ઠ છે. તેણીની કુશળતા વંધ્યત્વ, ફાઇબ્રોઇડ્સ, સિસ્ટ્સ, એન્ડોમેટ્રિઓસિસ, PCOS, ઉચ્ચ જોખમવાળી ગર્ભાવસ્થા અને સ્ત્રીરોગવિજ્ઞાન ઓન્કોલોજી સહિત સ્ત્રી પ્રજનન વિકૃતિઓના સંચાલનમાં ફેલાયેલી છે.
રાંચી, ઝારખંડ

અમારી સેવાઓ

પ્રજનન સારવાર

પ્રજનનક્ષમતા સાથેની સમસ્યાઓ ભાવનાત્મક અને તબીબી રીતે પડકારરૂપ છે. બિરલા પ્રજનનક્ષમતા અને IVF ખાતે, અમે માતાપિતા બનવા તરફની તમારી મુસાફરીના દરેક પગલા પર તમને સહાયક, વ્યક્તિગત સંભાળ પૂરી પાડવા પર ધ્યાન કેન્દ્રિત કરીએ છીએ.

પુરૂષ વંધ્યત્વ

તમામ વંધ્યત્વના કેસોમાં પુરૂષ પરિબળ વંધ્યત્વ લગભગ 40%-50% માટે જવાબદાર છે. શુક્રાણુના કાર્યમાં ઘટાડો આનુવંશિક, જીવનશૈલી, તબીબી અથવા પર્યાવરણીય પરિબળોનું પરિણામ હોઈ શકે છે. સદનસીબે, પુરૂષ પરિબળ વંધ્યત્વના મોટાભાગના કારણો સરળતાથી નિદાન અને સારવાર કરી શકાય છે.

અમે પુરૂષ પરિબળ વંધ્યત્વ અથવા જાતીય તકલીફ ધરાવતા યુગલો માટે શુક્રાણુ પુનઃપ્રાપ્તિ પ્રક્રિયાઓ અને સારવારોની વ્યાપક શ્રેણી ઓફર કરીએ છીએ.

દાતા સેવાઓ

અમે અમારા દર્દીઓ માટે એક વ્યાપક અને સહાયક દાતા કાર્યક્રમ ઓફર કરીએ છીએ જેમને તેમની પ્રજનન સારવારમાં દાતાના શુક્રાણુ અથવા દાતાના ઇંડાની જરૂર હોય છે. અમે વિશ્વસનીય, સરકારી અધિકૃત બેંકો સાથે ભાગીદારી કરી છે જેથી ગુણવત્તાયુક્ત ખાતરીપૂર્વક દાતાના નમૂનાઓ પ્રાપ્ત થાય જે રક્ત પ્રકાર અને શારીરિક લાક્ષણિકતાઓના આધારે તમારી સાથે કાળજીપૂર્વક મેળ ખાય છે.

પ્રજનન સંરક્ષણ

ભલે તમે પિતૃત્વમાં વિલંબ કરવાનો સક્રિય નિર્ણય લીધો હોય અથવા તમારા પ્રજનન સ્વાસ્થ્યને અસર કરી શકે તેવી તબીબી સારવાર કરાવવા જઈ રહ્યાં હોવ, અમે તમને ભવિષ્ય માટે તમારી પ્રજનન ક્ષમતાને જાળવવાના વિકલ્પો શોધવામાં મદદ કરી શકીએ છીએ.

સ્ત્રીરોગવિજ્ઞાન પ્રક્રિયાઓ

કેટલીક પરિસ્થિતિઓ જે સ્ત્રીઓમાં પ્રજનનક્ષમતાને અસર કરે છે જેમ કે અવરોધિત ફેલોપિયન ટ્યુબ, એન્ડોમેટ્રિઓસિસ, ફાઈબ્રોઈડ્સ અને ટી-આકારના ગર્ભાશયની શસ્ત્રક્રિયા દ્વારા સારવાર કરી શકાય છે. અમે આ સમસ્યાઓના નિદાન અને સારવાર માટે અદ્યતન લેપ્રોસ્કોપિક અને હિસ્ટરોસ્કોપિક પ્રક્રિયાઓની શ્રેણી ઓફર કરીએ છીએ.

જિનેટિક્સ અને ડાયગ્નોસ્ટિક્સ

પુરૂષ અને સ્ત્રી વંધ્યત્વના કારણોનું નિદાન કરવા માટે મૂળભૂત અને અદ્યતન પ્રજનન તપાસની સંપૂર્ણ શ્રેણી, વ્યક્તિગત સારવાર યોજનાઓ માટે માર્ગ બનાવે છે.

અમારા બ્લોગ્સ

સબમિટ
આગળ વધો ક્લિક કરીને, તમે અમારી સાથે સંમત થાઓ છો નિયમો અને શરત અને ગોપનીયતા નીતિ

પર પણ તમે અમારો સંપર્ક કરી શકો છો

શું તમારી પાસે કોઈ પ્રશ્ન છે?

ફૂટર એરો